1. admin@muhurto.tv : muhurtotv :
  2. info@netpeon.org : Ali Siddiki : Ali Siddiki
  3. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:২৮ পূর্বাহ্ন

৮০ হাজার বিদেশি শ্রমিক নেবে ইতালি, তালিকায় থাকতে পারে বাংলাদেশ

সাইফুল ইসলাম মুন্সী, সংবাদ মুহূর্ত, ইতালি।
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ৬২ প্রদর্শিত সময়ঃ

করোনা মহামারীর পরে ইতালির অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৮০ হাজার শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সম্প্রতি দেশটির বেশকয়েকটি গণমাধ্যমে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

এসব গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, করোনার পরে ইতালির অর্থনৈতিক সংকট মোকাবেলা ও অবৈধপথে দেশটিতে প্রবেশ বন্ধ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৮০ হাজার স্থায়ী ও অস্থায়ী বিদেশি শ্রমিক নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। তবে বিষয়টি এখনো দেশটির মন্ত্রীপরিষদে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ধারণা করা হচ্ছে চলতি মাসে অর্থাৎ বড়দিনের আগেই এ বিষয়ে দেশটির মন্ত্রী পরিষদ চূড়ান্ত অনুমোদন দিবে।

এ বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা লামরজেসে ইতালিয়ান গণমাধ্যমে বলেন, ‘আমরা অবৈধপথে ইতালিতে প্রবেশ বন্ধ করতে নতুন করে বিভিন্ন দেশ থেক ৮০ হাজার কর্মী নিতে কাজ শুরু করছি। হয়তো খুব শীঘ্রই আমরা এ বিষয়ে বিস্তারিত জানাতে পারবো।

এ তালিকায় বাংলাদেশি শ্রমিক থাকবে কিনা এ বিষয়ে ইতালির কোনও গণমাধ্যম সুস্পষ্ট করে কিছু না বললেও রোমের বাংলাদেশ দূতাবাস বলছে তালিকায় বাংলাদেশের থাকার কথা রয়েছে।

এ বিষয়ে দূতাবাসের শ্রম কাউন্সিলর এরফানুল হক বলেন, ‘এ বছরের জুলাইতে ইতালির মন্ত্রী পরিষদের সাথে আমাদের বৈঠক হয়েছে। সে সময় তারা আমাদের বলেছে পরবর্তীতে বাংলাদেশ থেকে বৈধপথে শ্রমিক নিতে ইচ্ছুক তারা। তবে এই মুহূর্তে নিশ্চিত করে বলা যাচ্ছে না বাংলাদেশের নাম।’

সম্প্রতি বাংলাদেশের সাথে ইতালির স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিউর ফর রিটার্ন অব ইরেগুলার বাংলাদেশি ন্যাশনাল লিভিং ইন ইউরোপ (এসওপিও) চুক্তি অনুযায়ী দেশটিতে বসবাসরত অবৈধ বাংলাদেশিদের ফেরত নিতে ইতালি সরকারের সাথে যে চুক্তি হয়েছে, সেই চুক্তি অনুযায়ী বাংলাদেশ কাজ করলেই ইতালি বাংলাদেশের সাথে শ্রমবাজার চালু রাখবে।

দীর্ঘ ৮ বছর পর গত বছর বাংলাদেশকে কালো তালিকা থেকে বাদ দিয়ে বাংলাদেশ থেকে বৈধপথে শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছিল ইতালি। তবে করোনা ও বিভিন্ন কারণে খুব সীমিত সংখ্যক বাংলাদেশি ইতালিতে প্রবেশের সুযোগ পেয়েছিলেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!