1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:১৯ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র আসছে জুনের আগে পদ্মা সেতুর উদ্বোধন: পানিসম্পদ উপমন্ত্রী দুর্গাপূজা উপলক্ষে আরএমপি কমিশনারের মতবিনিময় সভা

লাইফ সায়েন্সে দেশসেরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

হাবিবুর রনি, সংবাদ মুহূর্ত, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
  • ৫০ প্রদর্শিত সময়ঃ

গত ১৬ সেপ্টেম্বর বিষয়ভিত্তিক র‌্যাংকিং প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। লাইফ সায়েন্স বিষয়ে এবার বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রকাশিত এ বিষয়ভিত্তিক র‌্যাংকিং অনুযায়ী বিশ্ব র‌্যাংকিং তালিকায় বাকৃবি ও ঢাবির অবস্থান যথাক্রমে ৬০১ থেকে ৮০০ ও ৮০১ থেকে ১০০০ এর মধ্যে। টাইমস হায়ারের এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। সোমবার (২০ সেপ্টেম্বর) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) অতিরিক্ত পরিচালক ড. মো. হারুন-অর-রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদণ্ডের উপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করে। এ বছর ফিজিক্যাল সায়েন্স, লাইফ সায়েন্স, ক্লিনিক্যাল এন্ড হেলথ ও সাইকোলজি এ চারটি বিষয়ের উপর ১০ হাজার বিশ্ববিদ্যালয় থেকে এক হাজার বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে। এ তালিকার শীর্ষে স্থান পেয়েছে আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ সাফল্যে আমরা উচ্ছ্বসিত। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। ফলে দেশ আজ ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২ এ বাকৃবির প্রথম স্থান লাভে বাকৃবির সব শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা আনন্দিত।

গত ২ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটি বিভিন্ন ক্যাটেগরিতে ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ১৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছিল। যে তালিকায় বাকৃবির অবস্থান ছিল ১০০১ থেকে ১২০০ মধ্যে এবং বাংলাদেশে ২য়।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!