1. admin@muhurto.tv : muhurtotv :
  2. info@netpeon.org : Ali Siddiki : Ali Siddiki
  3. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন

যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করবেন বাকৃবি অধ্যাপক

হাবিবুর রনি, সংবাদ মুহূর্ত, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯৩ প্রদর্শিত সময়ঃ


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল হক যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের অবৈতনিক শিক্ষক হিসেবে নিযুক্ত হয়েছেন। ড. মাহফুজুল হক নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। অবৈতনিক শিক্ষক হিসেবে যদিও তিনি কোনো আর্থিক সুবিধা পাবেন না। তবে ওই বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণা ও একাডেমিক ইন্টারেকশন, প্রকল্প বাস্তবায়ন, প্রকল্পে মাস্টার্স ও পিএইচডি সুযোগ সৃষ্টি করা, তাদের বিশাল অনলাইন লাইব্রেরিতে পড়াশোনা, পৃথিবীর সব সেরা জার্নাল, বই ও অন্যান্য ডকুমেন্টে পড়া ও ডাউনলোডের সুবিধা, সেমিনার সিম্পোজিয়ামে যোগদান ও বক্তব্য রাখা, আরও অন্যান্য জ্ঞান ও তথ্য বিনিময়ের সুযোগ-সুবিধা পাবেন ড. মাহফুজ।

তিনি বলেন, একই সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষা কার্যক্রমে যুক্ত থাকার বিষয়টি আমার জন্য অত্যন্ত আনন্দের। আমাকে এই সম্মানে ভূষিত করার জন্য এক্সেটার বিশ্বাবিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আমার এই সম্মানের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান স্যার অত্যন্ত আনন্দিত হয়েছেন এবং তিনি এজন্য এক্সেটার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন। এর মাধ্যমে আমার প্রাণপ্রিয় বাকৃবি এবং এক্সেটার বিশ্ববিদ্যালয় এক মেলবন্ধনে যুক্ত হয়েছে। এই বিরল অর্জনের পেছনে আমার বাবা (প্রয়াত)-মা, পরিবারবর্গের সদস্যবৃন্দ, প্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সকল শিক্ষক মহোদয়গণ, ছাত্র-ছাত্রী, মৎস্য চাষী ও এর সাথে যুক্ত স্টেকহোল্ডারবৃন্দ, সাংবাদিক বন্ধুগণ, শুভাকাঙ্খী সকলেই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সেজন্য তাদের সকলের প্রতি জানাই গভীর কৃতজ্ঞতা।

জানা গেছে, এক্সেটার বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দলের সাথে গত ছয় বছর ধরে কাজ করে আসছিলেন ড. মাহফুজুল হক। বাংলাদেশে একোয়াকালচার বিজ্ঞানে তার অবদান, বিশেষ করে একোয়াকালচার বিজ্ঞানের উপর ভিত্তি করে গত ২০ বছরে বাংলাদেশের মাটি-পানি, মাছ ও মানুষ নিয়ে তার চলমান গবেষণা ও প্রকাশনা, আন্তর্জাতিক গবেষণা কোলাবরেশন, গবেষণা প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা ও যোগ্যতা, দেশি-বিদেশি মাস্টার্স ও পিএইচডি শিক্ষার্থী সুপারভাইজ করার অভিজ্ঞতা, গুরুত্বপূর্ণ জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশ এবং স্থানীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে অবদানের উপর ভিত্তি করে তাকে নিয়োগ প্রদানের সুপারিশ করেছিলেন গবেষণা দলটি। এরপর এক্সেটার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে এই সম্মানসূচক নিয়োগ প্রদান করেছে।

অধ্যাপক ড.  মোহাম্মদ মাহফুজুল হক ইতোপূর্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিচার্স সিস্টেমের (বাউরেস) সাবেক সহযোগী পরিচালক ও বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

দক্ষিণ পশ্চিম ইংল্যান্ডে অবস্থিত এক্সেটার বিশ্ববিদ্যালয় টাইমস হাইয়ার এডুকেশন তালিকায় বিশ্বে ১৪৩ তম, ইমপ্যাক্ট রেঙ্কিং এ ৬৩ তম এবং ইউরোপিয়ান টিচিং রেঙ্কিং এ ২০ তম বিশ্ববিদ্যালয় হিসেবে পৃথিবীব্যাপী জ্ঞান-বিজ্ঞান চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।


খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!