1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৬ পূর্বাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঠাঁই পেয়েছে বাকৃবি

হাবিবুর রনি, সংবাদ মুহূর্ত, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
  • তথ্য হালনাগাদের সময়ঃ বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ১৬৭ প্রদর্শিত সময়ঃ

টাইম হায়ার এডুকেশনের (টিএইচই) প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ১০০১ থেকে ১২০০’র মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বাকৃবি ছাড়াও বাংলাদেশের আরও দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় এ তালিকায় ঠাঁই পেয়েছে। এ তালিকায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ভোর পাঁটচায় টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। ২০১৬-২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদণ্ডের ভিত্তিতে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা প্রকাশ করে।

২০২১ সালে ৯৩টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এ তালিকায় সবার উপরে রয়েছে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, এ সাফল্যে আমরা উচ্ছ্বসিত। আগামীতে বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিতে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন ও কৃষকদের মাঝে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। বিগত ছয় দশকে বাকৃবির গ্রাজুয়েটরা কৃষির আধুনিকায়ন ও প্রযুক্তি সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছেন। এর ফলে দেশ আজ ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে অসামান্য সাফল্য লাভ করতে পেরেছে।

তিনি আরও বলেন, এ বিশ্ববিদ্যালয় দেশের জনসংখ্যা বৃদ্ধি ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে কৃষি ক্ষেত্রে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় আরও নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করবে এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে অগ্রণী ভূমিকা অব্যাহত রাখবে।

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের জ্ঞানচর্চা ও মেধার বিকাশ এবং সার্বিক উন্নয়নে প্রধানমন্ত্রীর সুপরিকল্পিত দিক নির্দেশনা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আন্তরিক সহযোগিতা প্রশংসনীয়। পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা, কর্মচারি, অ্যালামনাইবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় এলাকাবাসী ও সচেতন অভিভাবকগণ যে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে, তা অতুলনীয়। টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২-এ বাকৃবির স্থান লাভে বাকৃবির সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বাকৃবির সকল অ্যালামনাইবৃন্দ আনন্দিত।

বিশ্বজুড়ে যে কয়েকটি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করে থাকে তাদের মধ্যে মূলত টাইমস হায়ার এডুকেশন, কিউএস এবং সাংহাই গ্লোবাল র‌্যাংকিংয়ের ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। তবে টাইমস হায়ার এডুকেশন ছাত্র, শিক্ষক, গবেষক, কার্যনিবাহী, পলিসি মেকার কর্তৃক সর্বাধিক গ্রহণযোগ্য ও সবচেয়ে প্রভাবশালী র‌্যাংকিং প্রকাশকারী প্রতিষ্ঠান। বাংলাদেশ সরকারও বিভিন্ন স্কলারশিপ যেমন প্রধানমন্ত্রী ফেলোশিপের একমাত্র টাইমস হায়ার এডুকেশনের র‌্যাংকিংকেই বিবেচনায় নিয়ে থাকে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এ সাফল্য উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় ভার্চুয়াল ওয়েবিনারের আয়োজন করা হয়। ওয়েবিনারে ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. তাজ উদ্দীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বাকৃবির ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নিবার্হী সভাপতি হাম্মাদুর রহমান, এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, বিভিন্ন অনুষদের সকল শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!