1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:০২ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের এি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মহানগরীর পূজা মন্ডপ পরিদর্শন করলেন রাসিক মেয়র ও আরএমপি কমিশনার খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র

হাসান আজিজুল হকের চিকিৎসা করবে ১৬ সদস্যের মেডিকেল বোর্ড

সৈয়দ মাসুদ, সংবাদ মুহূর্ত, রাজশাহী।
  • তথ্য হালনাগাদের সময়ঃ শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ৮৫ প্রদর্শিত সময়ঃ

উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক হাসান আজিজুল হক গুরুতর অসুস্থ। উন্নত চিকিৎসার জন্য তাঁকে শনিবার সকালে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নেওয়া হয়েছে। ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। সেখানে তাঁর চিকিৎসায় ১৬ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

শনিবার দুপুরে হাসপাতালের সিসিইউ ওয়ার্ডের একজন চিকিৎসক জানান, অধ্যাপক হাসান আজিজুল হকের চিকিৎসায় হাসপাতালের পরিচালক জামাল উদ্দিনকে প্রধান করে ১৬ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। এর আগে, শনিবার সকাল সাড়ে ১০টায় রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর থেকে তাকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্স ঢাকার উদ্দেশে ছেড়ে আসে।

শুক্রবার রাতে হাসান আজিজুল হকের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনার সিদ্ধান্ত নেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের উপদেষ্টা অধ্যাপক আব্দুল খালেক এবং রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর পরিবারের সদস্যদের সম্মতি নিয়ে তাঁকে ঢাকায় নেয়া বিষয়টি চুড়ান্ত করা হয়।

পরিবারের সদস্যরা জানান, হাসান আজিজুল হক ইলেকট্রোলাইন ইমব্যালেন্স ও হৃদরোগে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। করোনার কারণে বাসায় রেখে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছিল। এছাড়াও তিনি র্দীঘদিন ধরে ডায়াবেটিস রোগেও ভুগছেন। সম্প্রতি বাসায় পড়ে গিয়ে কোমরেও আঘাত পান তিনি।

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন হাসান আজিজুল হক। তিনি ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০০৪ সাল পর্যন্ত তিনি এই বিভাগে অধ্যাপনা করেন।

৬০ এর দশকে তিনি কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথা তাঁর গল্প-উপন্যাসের প্রধান অনুষঙ্গ।

১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। সার্বজৈবনিক সাহিত্যচর্চার স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে তাঁকে একটি বেসরকারি ব্যাংকের পক্ষ থেকে ‘সাহিত্যরত্ন’ উপাধি দেওয়া হয়।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!