1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র আসছে জুনের আগে পদ্মা সেতুর উদ্বোধন: পানিসম্পদ উপমন্ত্রী দুর্গাপূজা উপলক্ষে আরএমপি কমিশনারের মতবিনিময় সভা

ব্রাহ্মণবাড়িয়ায় স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর অক্সিজেন সেবা কার্যক্রমে কমেছে দুর্ভোগ

নাসিফ জাবেদ নীলয়, সংবাদ মুহূর্ত, ব্রাহ্মণবাড়িয়া।
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ২ আগস্ট, ২০২১
  • ১২০ প্রদর্শিত সময়ঃ

ব্রাহ্মণবাড়িয়ায় করোনায় আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে ব্রাহ্মণবাড়িয়া গড়ে উঠেছে ৫টি স্বেচ্ছাসেবী সংগঠন। এগুলো হলো ওস্তাদ আলাউদ্দিন খাঁ ব্রিগেড, বঙ্গবন্ধু অক্সিজেন সেবা, বাউনবাইরার কতা অক্সিজেন ব্যাংক, ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগ অক্সিজেন সেবা ও আমরাই ব্রাহ্মণবাড়িয়া।

এসব সংগঠনের উদ্যোগে রোগীদের বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে অক্সিজেন সেবা দেয়ায় রোগীরা সুবিধা পাচ্ছে। অপরদিকে অক্সিজেন সেবা নিয়ে জনগণের মধ্যে স্বস্থি ফিরেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২০ জুলাই ১৭টি সিলিন্ডার নিয়ে কার্যক্রম শুরু করা ওস্তাদ আলাউদ্দিন খাঁ ব্রিগেড রোববার পর্যন্ত ২০জন রোগীকে বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়েছে। এর মধ্যে ২জন রোগীকে দুইবার সিলিন্ডার রিফিল করে দিয়েছে।

২৮ জুলাই ৩৬টি সিলিন্ডার নিয়ে কার্যক্রম শুরু হওয়া বাউনবাইরার কতা অক্সিজেন ব্যাংক রোববার বিকেল পর্যন্ত ২৭ জন রোগীকে বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করেছে। এরমধ্যে চারজন রোগীর সিলিন্ডার ৪ বার রিফিল করে দিয়েছে।

২৯ জুলাই ১৭টি সিলিন্ডার নিয়ে কার্যক্রম শুরু করা বঙ্গবন্ধু অক্সিজেন সেবা রোববার বিকেল পর্যন্ত ২৬জন রোগীকে বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করেছে।

২৯ জুলাই ৪৫টি সিলিন্ডার নিয়ে কাজ শুরু করে জেলা ছাত্রলীগ অক্সিজেন সেবা রোববার বিকেল পর্যন্ত ৭৬জন রোগীকে বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করেছে।

আর ৩১ জুলাই ১০টা সিলিন্ডার নিয়ে কাজ শুরু করে ফেসবুক ভিত্তিক সংগঠন আমরাই ব্রাহ্মণবাড়িয়া রোববার বিকেল পর্যন্ত ৩জনকে অক্সিজেন সেবা প্রদান করেছে।

এ ব্যাপারে বাউনবাইরার কতা গ্রুপের এডমিন ও অক্সিজেন ব্যাংকের তত্ত্বাবধায়ক ডাঃ মাহবুবুর রহমান এমিল বলেন, রোববার বিকেল পর্যন্ত তারা ২৭জন রোগীকে বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়েছেন। এর মধ্যে চারজন রোগীকে তিনবার রিফিল করে দিয়েছেন।

তিনি আরও বলেন, তারা শুধু পৌর এলাকাতেই কাজ করছেন। তাদের সিলিন্ডারের সংখ্যা বাড়লে উপজেলাভিত্তিক কার্যক্রম শুরু করবেন। স্বেচ্ছাসেবী সংগঠনগুলো করোনা রোগীদের জন্য অক্সিজেন সেবা প্রদান শুরু করার পর জনগণের মধ্যে অক্সিজেন নিয়ে স্বস্থি ফিরে এসেছে।

এ ব্যাপারে ওস্তাদ আলাউদ্দিন খাঁ ব্রিগেডের আহ্বায়ক অ্যাডভোকেট মোঃ নাসির মিয়া বলেন, তারা রোববার বিকেল পর্যন্ত ২০জন রোগীকে বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়েছেন। এর মধ্যে ২জন রোগীকে দুইবার সিলিন্ডার রিফিল করে দিয়েছেন। তিনি বলেন, ফোন পাওয়া মাত্রই আমরা রোগীর বাড়িতে সিলিন্ডার পৌঁছে দিই।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন শোভন বলেন, রোববার বিকেল পর্যন্ত তারা ৭৬জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছেন।

এ ব্যাপারে সম্মিলিত সাংস্কৃতিক জোট, ব্রাহ্মণবাড়িয়ার আহ্বায়ক সাংবাদিক আবদুন নূর বলেন, স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর বিনামূল্যে বাড়ি বাড়ি গিয়ে অক্সিজেন সেবা দেয়া নিঃসন্দেহে একটি ভালো কাজ। হাসপাতালগুলোতেও রোগীর চাপ কমছে। তিনি অসহায় মানুষের পাশে দাঁড়াতে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান আল-মামুন সরকার বলেন, স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান আশাব্যঞ্জক কাজ।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোহাম্মদ ওয়াহীদুজ্জামান হাসপাতালে অক্সিজেন সংকটের কথা স্বীকার করে বলেন, আগামী ১ সপ্তাহের মধ্যেই হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন করা হবে। ইতোমধ্যেই ভারত থেকে আসা ট্যাংক ঢাকায় এসেছে পৌঁছেছে।

তিনি বলেন, হাসপাতালে দুইশ অক্সিজেন সিলিন্ডার আছে। আরও একশত সিলিন্ডারের জন্য মন্ত্রণালয়ে চাহিদাপত্র দেয়া হয়েছে। তিনি বলেন, স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান শুরু করা একটি ভালো উদ্যোগ।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডাঃ মোঃ একরামউল্লাহ বলেন, করোনাকালে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো যেভাবে বাড়ি বাড়ি গিয়ে অক্সিজেন সেবা দিচ্ছে তা অবশ্যই প্রশংসার দাবিদার।

তিনি আরও বলেন, আশাকরি আগামী ১ সপ্তাহের মধ্যেই ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু করা যাবে। এটি চালু হলে করোনায় আক্রান্ত রোগীরা আরও ভালো সেবা পাবেন৷ 

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!