1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:০৯ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের এি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মহানগরীর পূজা মন্ডপ পরিদর্শন করলেন রাসিক মেয়র ও আরএমপি কমিশনার খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র

চীনের নানজিং প্রদেশে চোখ রাঙাচ্ছে করোনা

বিশ্বময় মুহূর্ত ডেস্ক।
  • তথ্য হালনাগাদের সময়ঃ শুক্রবার, ৩০ জুলাই, ২০২১
  • ৮৯ প্রদর্শিত সময়ঃ

২০১৯ সালে উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর বর্তমানে নতুন করে কোভিডের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে চীনে। এ নিয়ে চরমমাত্রায় ভোগান্তি পোহাচ্ছে চীন। নানজিংয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কোভিড শনাক্ত ব্যক্তিদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর।

চীনের জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং শহরে ১৫ দিনের মধ্যে কমপক্ষে ১৮৫ জনের কোভিড শনাক্ত হয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নানজিংয়ে নতুন ধরনের কোভিড সংক্রমণ ধরা পড়ার পর এরইমধ্যে সেটি চীনের রাজধানী বেইজিংসহ পাঁচটি প্রদেশে ছড়িয়ে পড়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হচ্ছে, উহানের পর এটিই করোনাভাইরাসের সবচেয়ে ব্যাপক মাত্রার সংক্রমণ। ভাইরাসের এমন দ্রুত বিস্তারের জন্য ডেল্টা ধরনকেই দায়ী করছে চীনা কর্তৃপক্ষ।

নানজিংয় প্রদেশের লুকোউ আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মী একটি উড়োজাহাজ পরিষ্কার করার সময় যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা না নেওয়ায় তার মাধ্যমেই ডেল্টা ধরন ছড়িয়ে পড়েছে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

চীনের দ্য গ্লোবাল টাইমস পত্রিকা জানিয়েছে, নানজিং প্রদেশ থেকে অন্যান্য প্রদেশে সব ফ্লাইট স্থগিত রাখা হবে। পরিস্থিতি সামাল দিতে কোভিড শনাক্ত করতে ওই প্রদেশজুড়ে ব্যাপক পরীক্ষা কর্মসূচি শুরু হয়েছে।

কর্তৃপক্ষ কোভিড পরীক্ষার পাশাপাশি শহরের বাসিন্দাদেরকে মাস্ক পরা, সামাজি দূরত্ব মেনে চলাসহ অন্যান্য সব স্বাস্থ্যবিধি মনে চলার জন্য কঠোরভাবে নির্দেশনা দিয়েছে। কোভিড পরীক্ষার ফলাফলে দেখা গেছে, এই ভাইরাস বর্তমানে রাজধানী বেইজিং এবং চেংডুসহ কমপক্ষে ১৩ টি শহরে ছড়িয়ে পড়েছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে গণমাধ্যম বলেছে, ভাইরাসের বিস্তার এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং তা নিয়ন্ত্রণ করা সম্ভব বলে তাদের ধারণা।

এদিকে, সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ায় ডেল্টা ধরন মোকাবেলায় চীনা টিকার কার্যকারিতা নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন। তবে ডেল্টায় যারা আক্রান্ত হয়েছে তাদের টিকা নেওয়া আছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

২০১৯ সালের শেষদিকে চীনের উহান থেকে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। এরপর তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। ভাইরাস সংক্রমণ ঠেকাতে প্রথম থেকেই কঠোর অবস্থান নেয় চীন। ২০২০ সালের মার্চ থেকে দেশটিতে সরকারি হিসেব মতে শনাক্তের সংখ্যা কম ছিল। মাঝে মাঝে সংক্রমণ বাড়তে থাকলে দ্রুত বিভিন্ন পদক্ষেপ নিয়ে ভাইরাস বিস্তারের লাগাম টেনে রাখছিল চীন।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!