1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র আসছে জুনের আগে পদ্মা সেতুর উদ্বোধন: পানিসম্পদ উপমন্ত্রী দুর্গাপূজা উপলক্ষে আরএমপি কমিশনারের মতবিনিময় সভা

কোপা আমেরিকার মুকুট মেসিদের মাথায়

সুলাইমান কবীর, খেলার মুহূর্ত।
  • তথ্য হালনাগাদের সময়ঃ রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ৮৭ প্রদর্শিত সময়ঃ

উন্মাদ প্রেমিক যেন তার প্রেমিকার দেখা পেল। অবসান হলো দীর্ঘ ২৮ বছরের অপেক্ষার। ১৯৯৩ সালের পর থেকে প্রায় তিন দশকের মাথায় প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা জিতলো আর্জেন্টিনা। কোপার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫ বারের মতো শিরোপা ঘরে তুললো আলবিসেলেস্তারা। এর মধ্যদিয়ে দলের হয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতার শিরোপা হাতে নেয়ার সাধ মিটলো লিওনেল মেসির। ২০১৪ সালে কোপার ফাইনালে হেরে যাবার দুঃখও ভুললো আর্জেন্টিনা।

অন্যদিকে, মারাকানায় সবশেষ হার ১৯৫০ সালে, এমন সুখ আর গর্বের স্মৃতি মাথায় নিয়ে রিও দে জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় ভোর ছয়টায় আর্জেন্টিনার বিপক্ষে ফাইনাল ম্যাচে মাঠে নেমেছিল ব্রাজিল। ব্রাজিলের সেই ৫০ বছরের সুখ স্মৃতিকে কান্নায় পরিণত করেছে মেসির দল। ৫০ বছরের রেকর্ড ভেঙে ১-০ গোলে হেরেছে নেইমাররা। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে শিরোপা জয়ে আনন্দ যেন দ্বিগুণ আর্জেন্টিনা সমর্থকদের।

আর্জেন্টিনার হয়ে ম্যাচের ২২ মিনিটে গোল করেন ডি মারিয়া। মাঝমাঠ থেকে ডি পলের লম্বা পাস নিয়ন্ত্রণে গিয়ে অসাধারণ ফিনিশিংয়ে দলকে লিড এনে দেন তিনি। সেটি আর শোধ করতে পারেনি ব্রাজিল। ২০০৪ সালে সিজার দেলগাদোর পর ডি মারিয়া প্রথম আর্জেন্টাইন ফুটবলার, যিনি কোপার ফাইনালে গোল করলেন।

ম্যাচের ৩৩ মিনিটে নেইমারকে ফাউল করার জন্য হলুদ কার্ড দেখেন পারেদেস। ৩৪ মিনিটে বিপজ্জনক জায়গা থেকে ফ্রি-কিক পেলেও তা কাজে লাগাতে পারেনি ব্রাজিল। আক্রমণ ও বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও ব্রাজিল ছিল ছন্নছাড়া। প্রথমার্ধের ৫৪ শতাংশ সময় বল ছিল নেইমারদের পায়ে। ব্রাজিল ছয়টি শট নিয়েও গোল পায়নি অন্যদিকে আর্জেন্টিনার তিনটি শটের মধ্যে একটি গোল হয়েছে।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই একের পর এক জোরালো আক্রমণ করতে থাকে ব্রাজিল। যার সুবাদে ম্যাচের ৫২ মিনিটে গোল পেলেও অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। ৫৫ মিনিটে মার্টিনিজের দারুণ সেভে আরেকবার রক্ষা পায় আর্জেন্টিনা। ডান দিক থেকে নেইমারের বাড়ানো বলে শট নিয়েছিলেন রিচার্লিসন। কিন্তু মার্টিনেজকে ফাঁকি দিতে পারেনি বল। তিন মিনিট পরে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের আরও একটি আক্রমণ প্রতিহত করেন আর্জেন্টিনা দূর্গের রক্ষাকর্তা।

৮৫ মিনিটের মাথায় নেইমারের কর্ণার কিক থেকে হেডে আর্জেন্টিনার জালে বল জড়ানোর চেষ্টা করেন থিয়াগো সিলভা। তবে তার হেডার ক্রসবারের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায়। তবে ৮৯ মিনিটের মাথায় গোলের সহজ সুযোগ নষ্ট করেন মেসি। যদি শেষ পর্যন্ত এ জন্য কোনো মূল্য দিতে হয়নি আর্জেন্টাইন ফরোয়ার্ডকে। অবশেষে জাতীয় দলের জার্সিতে নিজের প্রথম শিরোপা জেতার স্বাদ পেয়ে গেছেন আধুনিক ফুটবলের অন্যতম সেরা এই ফুটবলার।  

সবশেষ ১৯৮৬ দিয়েগো ম্যারাডোনার হাত ধরে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। এরপর ১৯৯১ ও ১৯৯৩ সালের কোপা আমেরিকাও জিতেছে আলবিসেলেস্তেরা। এরপর ২০০৪, ২০০৭, ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকা ও ২০১৪ সালের ফিফা বিশ্বকাপের ফাইনালে উঠলেও ট্রফি নিজেদের করতে পারেননি মেসিরা। এবার আর ভুল হয়নি। ব্রাজিল থেকেই ট্রফি নিয়ে দেশে ফিরলো আলবিসেলেস্তেরা। সেই সঙ্গে কোপায় সবচেয়ে বেশি (১৫টি) শিরোপা জেতার রেকর্ডে উরুগুয়ের সঙ্গী হলো আর্জেন্টিনাও।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!