1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৩৪ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের এি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মহানগরীর পূজা মন্ডপ পরিদর্শন করলেন রাসিক মেয়র ও আরএমপি কমিশনার খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র

বিদ্রোহী কবির চেতনায় শানিত রাজনীতির কবি’র মনন

মো: ইরফানুল ইসলাম, সংবাদ মুহূর্ত, আরব আমিরাত।
  • তথ্য হালনাগাদের সময়ঃ শনিবার, ১২ জুন, ২০২১
  • ৬৭ প্রদর্শিত সময়ঃ

সংযুক্ত আরব আমিরাতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদযাপন করা হয়েছে। ১০ জুন আবুধাবির বাংলাদেশ দূতাবাসে এই আয়োজন করা হয়। এ উপলক্ষে ‘বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন বাংলাদেশে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দূতাবাস মিলনায়তনে রাষ্ট্রদূত মোঃ আবু জাফরের সভাপতিত্বে সভায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারি, স্থানীয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত বাংলাদেশি অধ্যাপক, বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ, জনতা ব্যাংক, বঙ্গবন্ধু পরিষদ এবং বাংলাদেশ সমিতির নেতৃবৃন্দ, গণমাধ্যম প্রতিনিধিসহ স্থানীয় প্রবাসী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

পবিত্র কুরআন তেলয়াতের মাধ্যেমে সভার কার্যক্রম শুরু হয়। এরপর আলোচনা সভায় বক্তব্য দেন শেখ জায়েদ বিশ্ববিদ্যালয়ের প্রবীণ অধ্যাপক কাজী হাবিবুল হক খন্দকার, আল আইন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড: আবু রেজা, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ মীর আনিসুল হাসানসহ আরও অনেকে।

এসময় জাতির পিতার অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন দেশ গড়ার দর্শনের পেছনে জাতীয় কবির জীবনী ও সাহিত্য কর্মের বিশেষ ভূমিকার উপর গুরুত্বারোপ করেন বক্তারা। তার বলেন, বিদ্রোহী কবিতায় কাজী নজরুল ইসলাম যে বীরের বর্ণনা দিয়েছেন, বঙ্গবন্ধু ছিলেন তার বাস্তব রূপ। নজরুল ছিলেন সাহিত্যের কবি আর বঙ্গবন্ধু হলে রাজনীতির কবি। কাজী নজরুল ইসলাম ভাষার ব্যঞ্জনায় যেমন কালজয়ী কাব্য রচনা করছেন, তেমনি বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক প্রতিভা দিয়ে যে কাব্য রচনা করেছেন তার নাম ‘বাংলাদেশ’।

বক্তারা সময়োপযোগী এই বিষয় নিয়ে আলোচনা সভা করায় দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা বলেন, এ আয়োজনের মাধ্যমে পরবর্তী প্রজন্ম জাতির পিতা ও জাতীয় কবির অভিন্ন দর্শন সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবে।

সভায় রাষ্ট্রদূত মোঃ আবু জাফর বলেন, ‘আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তাঁর সাহিত্য ও কর্মে সাম্য, সম্প্রীতি, নারীর সম-অধিকার, মানবাধিকার, মানবতাবাদ ও বাঙালি জাতীয়তাবাদের জয়গান গেয়েছেন। সাম্রাজ্যবাদ, উপনিবেশবাদ, ধর্মীয় সংকীর্ণতাসহ রাজনৈতিক ও সামাজিক অনাচারের বিরুদ্ধে তিনি লেখনীর মাধ্যমে বিদ্রোহ করছেন, আন্দোলন করেছেন এবং কারাবরণ করেছেন।

এ সকল বিষয়ে তিনি কালজয়ী কাব্য ও সাহিত্য রচনা করেছেন। ঔপনিবেশিকতা ও পরাধীনতার মধ্যে জন্ম ও বেড়ে ওঠা কবি নজরুল সাম্প্রদায়িকতা, শোষণ, বৈষম্য এবং নির্যাতনের প্রত্যক্ষদর্শী   ছিলেন। তাই তাঁর সাহিত্যকর্মে এসব বিষয় গভীরভাবে প্রতিফলিত হয়েছে। তাঁর জীবনের ব্রত ছিল একটি শোষণহীন ও বৈষম্যহীন ন্যায়ভিত্তিক সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠা করা। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু তাঁর কৈশোর এবং সক্রিয় রাজনীতিতে অংশগ্রহণের প্রাক্কালে কাজী নজরুল ইসলামের  জীবন ও সাহিত্যকর্মের সংস্পর্শে আসেন।  কবির  জীবনী, দর্শন ও কর্মের অনেক উপাদান দ্বারা জাতির পিতা অনুপ্রাণিত হন যা তাঁর রাজনৈতিক দর্শনেও ফুটে ওঠে। তিনিও  সকল অসাম্য ও শোষণের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করেছেন। কবি নজরুলের চেতনায় তিনি অনুপ্রাণিত ছিলেন বলেই স্বাধীনতার পর কবিকে কলকাতে থেকে ঢাকা নিয়ে আসেন এবং রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় তাঁর সর্বোৎকৃষ্ট চিকিৎসার ব্যবস্থা করেন। পরবর্তীতে কাজী নজরুল জাতীয় কবির পদমর্যাদায় অধিষ্ঠিত হন। এর মাধ্যমে বঙ্গবন্ধু আসলে আমাদের জাতীয় জীবনের এক গভীর অপূর্ণতাকে পূর্ণতা দান করেন।

আলোচনা শেষে জাতির পিতা, জাতীয় কবি ও তাঁদের পরিবারবর্গের রুহের মাগফেরাত কামনা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু এবং দেশ জাতির সমৃদ্ধি-অগ্রগতি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!