1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:৫৯ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের এি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মহানগরীর পূজা মন্ডপ পরিদর্শন করলেন রাসিক মেয়র ও আরএমপি কমিশনার খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র

‘অলির কথা শুনে বকুল হাসল না’

তানভীর অর্ণব, খেলার মুহূর্ত।
  • তথ্য হালনাগাদের সময়ঃ সোমবার, ৭ জুন, ২০২১
  • ৯১ প্রদর্শিত সময়ঃ

বাংলা গানে ‘অলির কথা শুনে বকুলকে হাসতে’ শুনেছে সবাই। কিন্তু লর্ডসে ক্রিকেটীয় কাব্যগাঁথায় বকুলকে হাসতে দিলেন না অলি। বর্ণবাদী টুইট জেরে অঙ্কুরেই বিনাশের পথে ইংলিশ পেসার অলি রবিনসনের ক্যারিয়ার। নিষিদ্ধ হয়েছেন সকল ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

রোববার ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করেছে। ২০১২ ও ২০১৩ সালে করা টুইটগুলো ভাইরাল হয়ে পড়লে তদন্তে নামে ইসিবি।

এর ফলে বৃহস্পতিবার নিউজিল্যান্ডর বিপক্ষে এজবাস্টন টেস্টের দলে জায়গা হারালেন ২৭ বছর বয়সী এই ডানহাতি পেসার। ইসিবি জানিয়েছে, অবিলম্বে ইংল্যান্ড ক্যাম্প ত্যাগ করে রবিনসনকে তার কাউন্টি ক্লাব সাসেক্সে ফিরতে হবে।

সবচেয়ে কাকতালীয় বিষয় হল, প্রথম টেস্ট শুরুর আগে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ক্রিকেটাররা স্থানীয় খেলোয়াড়দের সাথে নিয়ে ‘মোমেন্ট অফ ইউনিটি’ উদযাপন করেন। যেখানে সকল বৈষম্যের নিন্দা জানিয়ে টিশার্ট পরেন তারা। আর লর্ডসে রবিনসনের স্বপ্নময় অভিষেকের দিনেই বর্ণবাদী টুইটের খবর চাউর হয়ে পড়ে।

‘টিনএজ’ অবস্থায় টুইটারে বর্ণবাদী ও যৌনতাবাদী মন্তব্য করায় বুধবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ক্ষমা চেয়েছেন রবিনসন।

রবিনসন বলেন, ‘আট বছর আগের টুইট যেটা আজ ভাইরাল হল তার জন্য আমি বিব্রত। আমি পরিষ্কার করে বলতে চাই আমি বর্ণবাদী কিংবা যৌনতাবাদী নই। আমি আমার কাজের জন্য অনুতপ্ত এবং এমন মন্তব্য করায় লজ্জিত। আমি অকপটে ক্ষমা চাই আমার মন্তব্যে যারা অসন্তুষ্ট হয়েছেন, আমার সহকর্মী এবং সর্বোপরি ক্রিকেটের কাছে যা ক্রীড়া জগতে সকল বৈষম্যের বিরুদ্ধে সচেতনতামূলক কাজ করে যাচ্ছে।’

ড্র হওয়া টেস্টেও উজ্জ্বল ছিলেন অভিষিক্ত রবিনসন। দুই ইনিংস মিলিয়ে সাত উইকেটের পাশাপাশি প্রথম ইনিংসে ৪২ রান করেছেন এই বোলিং অলরাউন্ডার। ইংলিশ অধিনায়ক জো রুটও তার অভিষেককে ‘ব্যতিক্রমী’ আখ্যা দিয়ে প্রশংসায় ভাসিয়েছেন। তবে ভাগ্যে যেন এই লেখা ছিল রবিনসনের। প্রকৃতির বিচার তাকে ক্রিকেট ইতিহাসের কলঙ্কজনক এক রেকর্ডের খাতায়ও নাম লিখিয়েছে।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মাঠের বাইরের বিষয়টিকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়ে রুট বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করতে পারছি না। আমি জানি না বিষয়টিকে কীভাবে নিব। আমি মনে করি অলি এই ড্রেসিংরুমের অংশ এবং আমাদেরকে তার পাশে থাকতে হবে। তাকে পরবর্তীতে শেখার এবং বোঝার সুযোগ দেয়ার জন্য আমাদেরকে সম্ভাব্য সবকিছু করতে হবে। সকলের জন্যই এটি একটি শিক্ষা। আমাদের নিজেদের মধ্যে বোঝাপড়া থাকা জরুরি যে কীভাবে খেলার পরিবেশকে সকলের কাছে স্বাচ্ছন্দ্যময় করে তোলা যায়।’

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!