1. admin@muhurto.tv : muhurtotv :
  2. info@netpeon.org : Ali Siddiki : Ali Siddiki
  3. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ১০:০৪ পূর্বাহ্ন

গবি’র মেধাবী শিক্ষার্থী লিজুকে বাঁচাতে কেউ পাশে দাঁড়াবেন?

মোঃ বরাতুজ্জামান স্পন্দন, সংবাদ মুহূর্ত, গণ বিশ্ববিদ্যালয়।
  • তথ্য হালনাগাদের সময়ঃ শনিবার, ৫ জুন, ২০২১
  • ১০৮ প্রদর্শিত সময়ঃ

দুরারোগ্য ব্যাধি ব্লাড ক্যান্সারে (একিউট মাইলয়েড লিউকেমিয়া) আক্রান্ত হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এ্যানিমেল সায়েন্সেস অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফাহিমা আক্তার লিজু। বর্তমানে তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছেন।

চিকিৎসকরা জানান, রোগীর অবস্থা বেশ সংকটাপন্ন। ক্যান্সারের শেষ ধাপ এটা। নিয়মিত চিকিৎসার অংশ হিসেবে আপাতত আনুমানিক পাঁচটি কেমো দেয়া দরকার। যদিও কেমো গ্রহণ করা বেশ কষ্টসাধ্য। রোগীর শরীরের যা অবস্থা, তাতে আশংকার কারণ আছে। সফলভাবে কেমোথেরাপি শেষ হলে ‘বোন মেরো’ ট্রান্সপ্ল্যান্টেশন করতে হবে। এটা চিকিৎসার শেষ পর্যায়।

গত ১১ মে লিজুকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ২৬ মে থেকে কেমোথেরাপি দেয়া শুরু হয়। এই চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে বমি, খাবারে অরুচি, কোষ্ঠকাঠিন্য, অত্যাধিক হারে প্লাটিলেট কমে যাওয়াসহ বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা: মাসুদা বেগমের অধীনে তার চিকিৎসা করা হচ্ছে।

তার পরিবারের সদস্যরা জানান, বেশ আগে থেকেই তার  শরীরের অবস্থা তেমন ভালো না। প্রায়ই অসুস্থ থাকতো। এপ্রিলের শুরুতে নতুন করে সমস্যা দেখা দেয়। কিন্তু লকডাউনের কারণে তখন ঢাকায় আনা সম্ভব হয়নি। মে মাসের শুরুতে অবস্থা খারাপের দিকে যাওয়ায় বাধ্য হয়ে ঢাকায় আনা হয়। এরপর বেশকিছু পরীক্ষা করে ব্লাড ক্যান্সার নিশ্চিত করেন ডাক্তাররা।

লিজুর শিক্ষক ও সহপাঠীরা জানান, শুরু থেকেই সে অত্যন্ত মেধার পরিচয় দিয়েছে। পড়ালেখায় দারুণ মেধাবী এই মেয়েটা ক্লাসে সবসময় মনোযোগী থাকতো। আমরা অতি দ্রুত তার সুস্থতা কামনা করছি।

লিজুর সম্পূর্ণ চিকিৎসা ও বিভিন্ন আনুষঙ্গিক খরচ বাবদ প্রায় ৪০ লক্ষ টাকার প্রয়োজন। কিন্তু তার পরিবারের পক্ষে এই খরচ বহন করা সম্ভব নয়। তাই মেধাবী এই শিক্ষার্থীকে বাঁচাতে সমাজের সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেছে তার পরিবার।

লিজুকে সাহায্য পাঠানোর ঠিকানা: ডাচ বাংলা ব্যাংক: হবিগঞ্জ শাখা, হিসাব নং: ১৮৭. ১০৫. ০০০. ২৭৫৪, ইসলামী ব্যাংক, হবিগঞ্জ শাখা। হিসাব নং: ২০৫০১৯৮৬৭০০১৫৭২১৩, বিকাশঃ ০১৭৫১ ৮১৮২৮১, নগদঃ ০১৭৪২ ০০১৩৭৯, রকেটঃ ০১৫২১ ২৬০৫৩১০।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!