1. admin@muhurto.tv : muhurtotv :
  2. smbabu.mcj@outlook.com : S M Babu : S M Babu
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:০৫ অপরাহ্ন
সর্বশেষ মুহূর্তঃ
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের এি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মহানগরীর পূজা মন্ডপ পরিদর্শন করলেন রাসিক মেয়র ও আরএমপি কমিশনার খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় রাজশাহীতে দোয়া মাহফিল রাসিক মেয়র ও আরএমপি কমিশনারের প্রতিমা বিসর্জন পরিদর্শন রাজশাহীতে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সাদাছড়ি বিতরণ দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা রক্ষায় রাজশাহীতে বিজিবি মোতায়েন আরএমপির সিআরটি সদস্যদের সাতদিনের মেন্টরশিপ কোর্স শুরু ইউএনও’র হস্তক্ষেপে শেষযাত্রায় অজ্ঞাত মরদেহের পরিচয় মিলেছে মাদ্রিদে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের ভ্রাতৃ সমাবেশ প্রধানমন্ত্রীর জন্মদিনের অনুদানের চেক বিতরণ করলেন বসিক মেয়র

শর্তে মুক্তি পেলেন সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক, সংবাদ মুহূর্ত।
  • তথ্য হালনাগাদের সময়ঃ রবিবার, ২৩ মে, ২০২১
  • ৮০ প্রদর্শিত সময়ঃ

শর্ত সাপেক্ষে কারাগার থেকে জামিনে মুক্তি মিলেছে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের। রোববার বিকেল চারটার পর গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে থেকে তাকে মুক্তি দেয়া হয়। গেল পাঁচদিন তিনি সেখানে বন্দি ছিলেন। পাঁচ হাজার টাকা মুচলেকা ও পাসপোর্ট জমা দেওয়ার শর্তে তাকে জামিন দেন আদালত। কারাগার থেকে মুক্তি পাওয়ার পর রোজিনা সাংবাদিকদের বলেন, “সাংবাদিকতা চালিয়ে যাব। সাংবাদিকসহ যারা পাশে ছিলেন, সবাইকে ধন্যবাদ।”

রোববার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত রোজিনা ইসলামের জামিন আবেদন মঞ্জুর করেন। এরপর জামিন আদেশ কাশিমপুর কারাগারে পৌঁছালে বিকেল চারটার দিকে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয় বলে জানান, কাশিমপুর মহিলা কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন। এর আগে ২০ মে ঢাকার মহানগর হাকিম বাকী বিল্লাহ ভার্চুয়াল আদালতে দুই পক্ষের বক্তব্য শোনার পর আদেশ অপেক্ষমাণ রাখেন। পরে জানানো হয়, জামিন আদেশ দেওয়া হবে রোববার।

রোজিনা ইসলামের জামিন মঞ্জুরের পর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক বাকী বিল্লাহ বলেন, গণমাধ্যম গণতন্ত্রের অন্যতম অনুষঙ্গ। গণমাধ্যমের কারণে অন্যান্য প্রতিষ্ঠান দায়িত্বশীল আচরণ করে থাকে। কোর্ট ও গণমাধ্যম একে অপরের বাধা হিসেবে নয়, পরিপূরক হয়ে কাজ করে।

রোজিনার আইনজীবী এহসানুল হক সমাজি সাংবাদিকদের বলেন, “আজ তারা বলেছেন (রাষ্ট্রপক্ষ) আমরা ডকুমেন্ট দিয়েছি কিন্তু কী ধরনের ডকুমেন্ট দিয়েছেন সে সম্পর্কে আমরা এখনো জ্ঞাত নই। আমাদের কাছে আজ প্রধান ছিল রোজিনার জামিন। আমরা এই মামলার ন্যায়বিচারের স্বার্থে যা করণীয় তা করব।”

রাষ্ট্রপক্ষের কৌসুলি আবদুল্লাহ আবু বলেন, রোজিনা ইসলামের মামলাটি স্পর্শকাতর হলেও আমরা তার জামিনের আবেদন বিবেচনা করার জন্য বলেছি। তবে আমরা বলেছি, পাসপোর্ট জমা রাখতে হবে। আসামি পক্ষ তাতে রাজি হয়েছে। এর আগে ভার্চুয়াল শুনানি হওয়ায় বৃহস্পতিবার রোজিনাকে আদালতে আনা হয়নি। তাকে রাখা হয় গাজীপুরের কাশিমপুর কারাগারে।

রাষ্ট্রীয় গোপন নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সোমবার (১৭ মে) সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগের এক কর্মকর্তার কক্ষে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখা হয়। সেখানে তিনি অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার কথা বলে রাত সাড়ে ৮টার দিকে তাকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। সেখানে তার বিরুদ্ধে ব্রিটিশ আমলের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট ও দণ্ডবিধির কয়েকটি ধারায় মামলা করা হয়। মামলার বাদী হন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব শিব্বির আহমেদ ওসমানী।

পরে মঙ্গলবার (১৮ মে) সকালে তাকে আদালতে নেওয়া হয়। সেদিন জামিন আবেদনের ওপর আংশিক শুনানি হয়েছিল। তবে আদালত রিমান্ডে না দিয়ে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকের খবর ছড়িয়ে পড়ার পর থেকেই সাংবাদিকরা প্রতিবাদমুখর হয়ে ওঠেন। বুধবার ঢাকায় প্রেসক্লাবের সামনে, সেগুন বাগিচায় রিপোর্টার্স ইউনিটির সামনে ও কারওয়ান বাজারে সাংবাদিকদের নানা সংগঠন রোজিনা ইসলামের মুক্তির দাবিতে নানা কর্মসূচি পালন করে। ঢাকার বাইরে সারাদেশে সাংবাদিকদের সংগঠনগুলোও মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছে।

এদিকে জাতিসংঘ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচসহ দেশি-বিদেশি নানা সংস্থা ও প্রতিষ্ঠান রোজিনা ইসলামকে গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে।

খবরটি আপনার স্যোশাল টাইমলাইনে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও অন্যান্য খবর
কপিরাইট © ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত মুহূর্ত কমিউনিকেশনস লিমিটেড।
error: কপি/রাইট ক্লিক এর অনুমতি নাই !!!